কবিতা শ্বাসরুদ্ধকর স্বাধীনতা // লেখক নাঈম ইসলাম বাঙালি
- নাঈম ইসলাম বাঙালি ১৪-০৫-২০২৪

শ্বাসরুদ্ধকর স্বাধীনতা
~নাইম ইসলাম বাঙালি

পঞ্চাশ বছর পর-
দেশ এখন মুমূর্ষু রোগে দুরারোগ্য আক্রান্ত
লোকালয় সমাজ ভূখন্ড সভ্যতার সেই সীমান্ত
আজও মনে পড়ে।
স্বাধীনতার সংগ্রাম, আর বজ্র কণ্ঠের ধ্বনি,
নিতান্তই অসহায় এখনো আমি তা ভুলিনি;
সবই উপলব্ধি
আমি জানি হাসি মুখে কেউ হাসবে
আবার কেউ দুঃখে বেদনা সিক্তে ভাসবে।
কেউ গর্বে বলবে সেই স্বাধীনতার ইতিকথা,
কেউবা মুছে দিবে মহাকাব্যের স্মৃতিকথা।
কারও কারও জন্য বিলাসিতা এ দেশটা,
আর কেউ কেউ গিলে খাবে মানচিত্রটা।
মানচিত্রটা কোনো আঁকা চিত্র বা শিল্প নয়,
লাল সবুজের পতাকা কোনো ভাস্কর্য বা মূর্তি নয়।
তাদেরও একটা প্রাণ আছে, তারাও বাঁচতে চায়,
আজ তারা অবহেলিত,লাঞ্চিত, শ্বাসরুদ্ধকর অসহায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Nayeembangali
১৯-০৯-২০২৩ ১৮:৩৫ মিঃ

আশা করছি আমার কবিতাগুলো সকলেই পড়বেন

Nayeembangali
১৯-০৯-২০২৩ ১৮:৩৪ মিঃ

আশা করছি আমার কবিতাগুলো সকলেই পড়বেন

নাঈম ইসলাম বাঙালি
১৮-০১-২০২৪ ১২:৩৮ মিঃ

ধন্যবাদ